• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০২১, ০৪:২১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২১, ০৪:৪৪ পিএম

জাবি সচলের দাবি ছাত্র ইউনিয়নের 

জাবি সচলের দাবি ছাত্র ইউনিয়নের 

সব শিক্ষার্থীকে টিকার আওতায় এনে দ্রুততম সময়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয় সচলের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদ।

মঙ্গলবার (২৫ মে) ছাত্র ইউনিয়ন জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর ও সাধারণ সম্পাদক রাকিবুল রনি এক যুক্ত বিবৃতিতে এই দাবি জানান।

পাশাপাশি সম্পূরক আর্থিক সাহায্য বা মেধাবৃত্তির অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করার দাবিও জানায় সংগঠনটি।

বিবৃতিতে নেতারা বলেন, “প্রথমবার করোনার টিকার রেজিস্ট্রেশন করতে না পারা শিক্ষার্থীদের আবার সুযোগ দিতে হবে। সবাইকে টিকার আওতায় এনে দ্রুততম সময়ের মধ্যে হল খুলে দিয়ে বিশ্ববিদ্যালয় সচল করার দাবি জানাচ্ছি।”

“বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীর পরিবার করোনার থাবায় অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত। সম্পূরক আর্থিক সাহায্য বা মেধাবৃত্তির অর্থ পেলে ওই সব শিক্ষার্থী উপকৃত হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাপ্য এই অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করতে প্রশাসনের আন্তরিকতাই যথেষ্ট বলে মনে করছি আমরা।”

নেতারা আরও বলেন, “বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তির ভিত্তিতে ৭০০ জন শিক্ষার্থী ডিভাইস কেনার জন্য সফট লোনের (সহজ শর্তে ঋণ) আবেদন করেছিলেন। কিন্তু লোন দেওয়া হয়েছে মাত্র ২৫৭ জনকে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত, অনলাইনে ক্লাস-পরীক্ষা শুরু করার আগেই ইউজিসির সঙ্গে যোগাযোগ করে সব অসচ্ছল শিক্ষার্থীকে লোন দেওয়া।”

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত বছরের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। সেই বন্ধ দফায় দফায় বাড়িয়ে ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।